দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আইসিসি র‍্যাংকিং এর শীর্ষে উঠে এল ভারত

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক সিরিজ জিতে আইসিসি ওডিআই র‍্যাংকিং-

এর শীর্ষে উঠে এল বিরাট অ্যান্ড ব্রিগেড। টেস্ট সিরিজ হারের পর ওয়ান ডে সিরিজের শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছে ভারত। ছ’ম্যাচের সিরিজ ৩-০ হয়ে যাওয়ার পর চতুর্থ ওয়ান ডে-তে হার কিছুটা হলেও ধাক্কা দিয়েছিল ভারতীয় দলকে। কিন্তু পঞ্চম ওয়ান ডে-তে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে বিশ্বকাপের এক বছর আগেই বিশ্ব ক্রিকেটকে বার্তা দিয়ে দিল ভারতীয় ক্রিকেট দল।

মঙ্গলবার পোর্ট এলিজাবেথে পঞ্চম ম্যাচ ভারত জিতে নিয়েছে ৭৩ রানে। এর আগে ডারবানে ৬ উইকেটে, সেঞ্চুরিয়নে ৯ উইকেটে, কেপ টাউনে ১২৪ রানে ম্যাচ জিতে নিয়েছিল রবি শাস্ত্রীর ছেলেরা। আর এই ম্যাচ জয়ের সঙ্গেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম দ্বিপাক্ষিক সিরিজও জিতে নিল ভারত। আর তার পরই ১২২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে ছাপিয়ে গেল ভারতীয় ওয়ান ডে দল। সেখানে দক্ষিণ আফ্রিকা ১২১ পয়েন্ট থেকে নেমে ১১৮তে দাঁড়াল।

ভারত এই সিরিজ শুরু করেছিল ১১৯ পয়েন্ট নিয়ে। দক্ষিণ আফ্রিকার থেকে দু’পয়েন্ট পিছিয়ে ছিল। আর র‌্যাঙ্কিংয়ে উঠতে অন্তত চারটি জয় দরকার ছিল ভারতের। চার জয়ের সঙ্গে সঙ্গেই বাজিমাত। টেস্টে এক নম্বর স্থান অনেকদিন ধরেই ধরে রেখেছে ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে হারের পরও সিংহাসনচ্যুত হতে হয়নি বিরাটদের। এ বার ওয়ান ডে-তেও রাজা ভারতই। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় অস্ট্রেলিয়া। এর পর নিউজিল্যান্ড, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবোয়ে। 

 বাংলাপ্রেস/ ১৪ ফেব্রুয়ারি/আরএল