'পাগলে কিনা কয় ছাগলে কিনা খায়'

শাহরিয়ার করিম: পদ্মাসেতু নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাম্প্রতিক বক্তব্য এড়িয়ে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বলেছেন- পাগলে কিনা কয় ছাগলে কিনা খায়। এ ধরনের কথায় নজর না দেওয়াই ভালো। দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারীত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য বেগম ফজিলাতুন্নেছা বাপ্পীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ‘পদ্মাসেতু জোড়াতালি দিয়ে তৈরি করা হচ্ছে’ তাই দলের নেতাকর্মীদেরে ওই সেতুতে না ওঠার যে পরামর্শ দিয়েছেন তার উদ্ধৃতি দিয়ে ফজিলাতুন্নেছা বাপ্পী প্রধানমন্ত্রীর কাছে তার বক্তব্য জানতে চান।

জবাবে প্রধানমন্ত্রী বলেন: প্রথমবার সরকার গঠনের পরই আমাদের সরকার পদ্মা ও রূপসা সেতু তৈরি কল্পে কাজ শুরু করি। জাপান সফরে গিয়ে তাদের সরকারকে সেতু দুইটি তৈরিতে সহযোগিতার জন্য অনুরোধ করি। এর পরিপ্রেক্ষিতে, জাপান এসে প্রাথমিক সমীক্ষার কাজ শেষ করে। বিএনপি-জামায়াত জোট আমাদের সকল অগ্রগতি বাতিল করে আবারও সমীক্ষার ব্যাবস্থা করে। কিন্তু তারা পদ্মাসেতু করেনি।

দ্বিতীয়তার ক্ষমতায় এসেই আমরা আবারও পদ্মাসেতু তৈরিতে হাত দেই। এখন যখন নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু করছি, তাদের নেত্রী পাগলের প্রলাপ বলতে শুরু করেছে।

আপনারাই বলুন, আমি কি মন্তব্য করবো! একটা সেতু কিভাবে নির্মাণ হয়। এটা মনে হয় তিনি জানেন না। প্রথমে সেতুর বিভিন্ন পাট তৈরি করা হয়, তারপর সেগুলোকে জোড়া দেওয়া হয়। এটা মনে হয় তিনি জানেন না। কথায় আছে, পাগলে কিনা কয় ছাগলে কিনা খায়। এ ধরনের কথায় নজর না দেওয়াই ভালো। আমি আপনাদের পাগলের কথায় মনোযোগ না দেওয়ার পরামর্শ দেবো।